পাকিস্তানে নিষিদ্ধ হলো পরিচালক সাইম সাদিকের সিনেমা ‘জয়ল্যান্ড’। বিদেশি সেরা চলচ্চিত্র বিভাগে ২০২৩ সালের অস্কার আসরের জন্য মনোনীত হয়েছে এই সিনেমাটি। ১১ নভেম্বর পাকিস্তানের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে, ১৭ আগস্ট দেশটির সেন্সর বোর্ড সিনেমাটিকে ছাড়পত্র দিলেও ‘অত্যন্ত আপত্তিকর’ বিষয়বস্তু থাকার অভিযোগে সিদ্ধান্ত বদল করা হয়েছে।

এই সিনেমা প্রযোজনা করেছে মালালা ইউসুফজাইয়ের প্রতিষ্ঠান ‘এক্সট্রা কারিকুলার’।

জয়ল্যান্ড সিনেমায় পিতৃতান্ত্রিক পরিবারের সদস্যরা পুত্রসন্তান জন্মের প্রত্যাশা করে। অথচ পরিবারের ছোট ছেলেটি বড় হয়ে এক তৃতীয় লিঙ্গের প্রেমে পড়ে। গল্প এগিয়ে যেতে থাকে, ভাঙতে থাকে যৌনতার সামাজিক ও প্রথাগত ধারণা।

অভিযোগপত্রে লেখা হয়েছে, সিনেমায় ‘অত্যন্ত আপত্তিকর’ দৃশ্য আছে আমাদের সমাজের মূল্যবোধ এবং নৈতিক মানগুলির সাথে সঙ্গতিপূর্ণ নয় এবং মোশন পিকচার অর্ডিন্যান্স, ১৯৭৯-এর ধারা ৯-এ বর্ণিত ‘শালীনতা এবং নৈতিকতার’ নিয়মগুলির সাথে স্পষ্টভাবে বিরোধিতা করে।

জানা গেছে, ‘জয়ল্যান্ড’ সিনেমাটি পাকিস্তানের লিঙ্গ বৈষম্য দূর করার গল্পে নির্মিত। পুরুষতান্ত্রিক সমাজে যৌনতার প্রথাবদ্ধ ধারণার বিপরীতে দাঁড়িয়ে নির্মিত হয়েছে ‘জয়ল্যান্ড’ সিনেমা। যেখানে পিতৃতান্ত্রিক পরিবারের সদস্যরা পুত্রসন্তান জন্মের প্রত্যাশা করে। অথচ পরিবারের ছোট ছেলেটি বড় হয়ে এক তৃতীয় লিঙ্গের প্রেমে পড়ে।

গল্প এগিয়ে যেতে থাকে, ভাঙতে থাকে যৌনতার সামাজিক ও প্রথাগত ধারণা। ১৮ নভেম্বর পাকিস্তানে মুক্তি পাওয়ার কথা ছিল সাইম সাদিক রচিত ও পরিচালিত ‘জয়ল্যান্ড’ সিনেমাটির।